কাজী আবুল কালাম সিদ্দীক

কলমক্ষেতের একজন সফল চাষী কাজী আবুল কালাম সিদ্দীক। মৌলিক রচনার পাশাপাশি অনুবাদেও সমান পারদর্শিতা দেখিয়ে ইতোমধ্যে তিনি জয় করে নিয়েছেন লাখো পাঠকের মন। বহুভাষী আলেম হিসেবে আরবি, ইংরেজি, উর্দু, হিন্দি ও ফারসি ভাষা হতে অনুবাদ করে তিনি ঈর্ষণীয় সুনাম কুড়িয়ে নিয়েছেন।
লেখালেখির জগতে পদার্পণ শৈশবকালেই। শিক্ষাক্ষেত্রে ‘জামিয়া ইসলামিয়া পটিয়া’য় ‘তাকমিল ফিল হাদিস’ সম্পন্ন করে ২০০২ সালে ‘জামিয়া ফারুকিয়া করাচি’ থেকে তিনি ‘তাখাসসুস ফি উলুমিল ফিকহ’-এর ডিগ্রি নেন। চট্টগ্রামের ‘নাজিরহাট বড় মাদরাসা’ থেকে সুদীর্ঘ দুই যুগেরও অধিককাল ধরে নিয়মিত প্রকাশিত মাসিক দাওয়াতুল হক পত্রিকার নির্বাহী সম্পাদকের দায়িত্ব পালন করে আসছেন। সুচিন্তা এবং শিকড়-ও তার সম্পাদিত সাময়িকী। এছাড়া নিরলসভাবে লিখে চলেছেন বিভিন্ন জাতীয় দৈনিক, সাপ্তাহিক ও মাসিক পত্রিকায়।
১৯৮১ সালের ২৮ মার্চ চট্টগ্রামের ফটিকছড়িতে জন্ম নেওয়া বরেণ্য এই আলেমের ৩০টির অধিক বই রয়েছে বাজারে। তাঁর মৌলিক বইয়ের মধ্যে রয়েছে—নাফ তীরের কান্না; স্বর্ণযুগের সম্রাট্‌; অপরাধ : উৎস ও প্রতিকার; পুত্রের প্রতি পিতার পত্র ও উপদেশ; আসহাবে কাহাফ; দেহমনের পাপ; পড়ালেখার কলাকৌশল; ইসলামের দৃষ্টিতে হালাল হারাম।
উসমান ইবনে আফফান রা. : জীবন ও কীর্তি কালান্তর প্রকাশনী থেকে প্রকাশিত তার দ্বিতীয় অনূদিত গ্রন্থ। এর আগে ড. সাল্লাবি রচিত ১০৭২ পৃষ্ঠার দুই খণ্ডে খলিফাতুল মুসলিমিনি উমর ইবনুল খাত্তাব রা. : জীবন ও কীর্তি তাঁর অনুবাদে ‘কালান্তর প্রকাশনী’ থেকে প্রকাশ হয়।

অনুবাদ