আবুল কালাম আযাদ

১৯৯৩ সনে সিলেট জেলার গোয়াইনঘাট উপজেলার রুস্তমপুর ইউনিয়নের পাতলীকোনা গ্রামে জন্মগ্রহণ করেন। বর্তমানে আদি পিতৃনিবাস সিলেটের বিশ্বনাথ উপজেলার খাজাঞ্চি ইউনিয়নের সোনাপুর (পালগাঁও) গ্রামে বসবাস করেন। পিতা মুহাম্মদ মুনাওয়ার আলী (মনা মিয়া) ও মাতা মহেরফুল বেগম।
প্রাথমিক শিক্ষা শুরু করেন সাবাহি মক্তব ও পাতলীকোনা সরকারি প্রথমিক বিদ্যালয় থেকে। মাধ্যমিক শিক্ষার ৭ম শ্রেণি পর্যন্ত বিশ্বনাথ থানার ছহিফাগঞ্জ এস ডি মাদরাসায় সমাপ্ত করেন। ২০০৫ সাল থেকে সিলেটের ঐতিহ্যবাহী জামিয়া ইসলামিয়া আব্বাসিয়া কৌড়িয়া মাদরাসায় প্রতি ক্লাসে প্রথম স্থান লাভ করে কৃতিত্বের সাথে অধ্যয়ন করে ২০১৫-১৬ সালে তাকমিল ফিল হাদিস (মাস্টার্স) সমাপন করেন। অতঃপর উচ্চ শিক্ষার জন্য ঐতিহ্যবাহী জামিয়া কোরআনিয়া আরাবিয়া লালবাগ, ঢাকাতে ইফতা (ইসলামি আইন ও গবেষণা) সম্পন্ন করেন। বর্তমানে সিলেটের ঐতিহ্যবাহী প্রতিষ্ঠান জামিয়া আরাবিয়া ইসলামিয়া ধনকান্দি, শাহপরান মাদরাসায় পাঠদান করে যাচ্ছেন।
ছাত্র থাকাকালীন তার লেখালেখি শুরু হয় বিভিন্ন মাসিক, সপ্তাহিক ও পাক্ষিক পত্রিকায়। বর্তমানে অনলাইন-অফলাইনের বিভিন্ন পত্র-পত্রিকায় লেখালেখি চালিয়ে যাচ্ছেন। উলামাচরিত তার প্রথম অনুদিত বই। আশা করছি বইটি আলিম-উলামা ও তালাবাদের কাছে ব্যাপক গ্রহণযোগ্যতা লাভ করবে।