কিছু পড়ে দেখুন

কুফর ও তাকফির

লেখক:

প্রকাশক:

কালান্তর প্রকাশনী

পৃষ্ঠাসংখ্যা:

৩২০

প্রকাশকাল:

এপ্রিল ২০২১

ভাষা:

বাংলা

দেশ:

বাংলাদেশ

রেটিং:

৳ 330

তাকফির অর্থ, কোনো মুসলিমের ব্যাপারে কাফির ও মুরতাদ হয়ে যাওয়ার সিদ্ধান্ত দেওয়া। কোনো মুসলিমকে তাকফির করার অর্থ, তার ব্যাপারে এ সিদ্ধান্ত দেওয়া যে, সে ইসলাম থেকে বের হয়ে গেছে। এখন দুনিয়া ও আখিরাতে তার ওপর কাফির ও মুরতাদের বিধান প্রয়োগ হবে। যেমন : তার বিয়ে ভেঙে যাবে, পূর্বের সকল নেক আমল নষ্ট হয়ে যাবে, তাওবা করে পুনরায় ইসলামে ফিরে না এলে হত্যা করে ফেলা হবে, সে শাসক হলে তাকে অবশ্যই অপসারণ করতে হবে, সংঘবদ্ধ দল হলে তাদের বিরুদ্ধে যুদ্ধ করতে হবে। এ অবস্থায় মারা গেলে তাদের জানাজা পড়া যাবে না, মুসলমানদের কবরস্থানে দাফন করা যাবে না, পরকালে চিরস্থায়ী জাহান্নামি হবে ইত্যাদি।

কাউকে তাকফির করার বিষয়টি যেহেতু খুবই স্পর্শকাতর, তাই শরিয়ত এ ব্যাপারে আমাদের সাবধানতা অবলম্বনের নির্দেশ দিয়েছে। সুস্পষ্ট ও অকাট্য দলিল-প্রমাণ ছাড়া কাউকে তাকফির করা যাবে না।

উম্মতে মুসলিমার মধ্যে প্রথম যে ফিতনা দেখা দিয়েছে তা হলো এই খারেজি ফেতনা বা তাকফিরি ফিতনা। এ ফিতনার দ্বারাই উম্মতের মধ্যে ফিতনার দ্বার উন্মুক্ত হয়েছে। খলিফায়ে রাশিদ উসমান রা.-কে তাকফির ও হত্যার মাধ্যমে এ ফিতনার সূত্রপাত হয়েছে। সেই যে ফিতনা শুরু হয়েছে, এরপর তা আর শেষ হয়নি।

গ্রন্থটিতে আহলুস সুন্নাহর মূলনীতির আলোকে তাকফিরের বিষয়ে বস্তুনিষ্ঠ ও ভারসাম্যপূর্ণ আলোচনা করা হয়েছে। ইতিপূর্বে বাংলাভাষায় এতটা বিস্তৃত ও গঠনমূলক আলোচনাসমৃদ্ধ কোনো গ্রন্থ প্রকাশিত হয়নি। গ্রন্থটি সর্বস্তরের পাঠকের সামনে ভাবনার নতুন দিগন্ত উন্মোচিত করবে।

লেখক:

প্রকাশক:

কালান্তর প্রকাশনী

পৃষ্ঠাসংখ্যা:

৩২০

প্রকাশকাল:

এপ্রিল ২০২১

ভাষা:

বাংলা

দেশ:

বাংলাদেশ

রেটিং:

Reviews

There are no reviews yet.

Be the first to review “কুফর ও তাকফির”

Your email address will not be published.