কিছু পড়ে দেখুন

সিরাতে খাতামুল আম্বিয়া সা.

লেখক:

অনুবাদক:

ইলিয়াস মশহুদ

প্রকাশক:

কালান্তর প্রকাশনী

পৃষ্ঠাসংখ্যা:

১৪৪

কোয়ালিটি:

পেপারব্যাক বাঁধাই

রেটিং:

৳ 128

মুফতি মুহাম্মাদ শফি রাহ.—সমগ্র বিশ্বের ইলমি ময়দানে যাঁর পরিচয় তিনি। এবং বিশেষত উপমহাদেশ যাঁর ইলম ও চিন্তার কারনামায় চিরঋণী; এই মনীষার রচিত গ্রন্থটির বাংলায়ন সিরাতে খাতামুল আম্বিয়া সাঃ। সংক্ষিপ্ত অথচ তথ্যবহুল এই গ্রন্থে চিত্রিত হয়েছে নবিজীবনের ছোট-বড় সমূহ দিক। বিশেষ বিবেচনায় নবিজির জিহাদ ও বহুবিয়ে নিয়ে করা হয়েছে স্মরণযোগ্য আলোচনা। দেওয়া হয়েছে এ সম্পর্কে বিরুদ্ধবাদীদের বিভ্রান্তি, আপত্তি, সংশয় আর প্রশ্নের দালিলিক ও বুদ্ধিবৃত্তিক জবাব।
এমন আরও কিছু বিষয়ের সংযোজনে গ্রন্থটি অনন্যতায় পেয়েছে আকর্ষণীয় এক সুর ও সার। তা ছাড়া লেখক এর উৎস বানিয়েছেন হাদিস ও ইতিহাসের কালজয়ী সব গ্রন্থকে। ফলে এটি অঘোষিতভাবেই হয়ে উঠেছে সময়ের এক শ্রেষ্ঠ রচনা। আর তাই থানবি রাহ. তাঁর খানকায়ে ইমদাদিয়ার পাঠ্যসূচিভুক্ত করেন একে। এরপর থেকে আজ অবধি উপমহাদেশের মাদরাসাগুলোর সিলেবাসে সুবাস ছড়াচ্ছে গ্রন্থটি।
সিলেবাসভুক্ত হলেও এর নির্দিষ্ট কোনো পাঠকশ্রেণি আমাদের উদ্দেশ্য নয়। আমরা একে সর্বশ্রেণির জন্য সুপাঠ্য করতে যথাসাধ্য সতর্ক থেকেছি শুরু থেকে শেষ পর্যন্ত। ফলে কিশোর ও সর্বসাধারণের কথা মাথায় রেখে এর ভাষায় পাণ্ডিত্যসুলভ উচ্চারণ পরিহার করেছি। বিপরীতে সহজ-সাধারণ শব্দ-বাক্য ব্যবহারে থেকেছি আন্তরিক।

লেখক:

অনুবাদক:

ইলিয়াস মশহুদ

প্রকাশক:

কালান্তর প্রকাশনী

পৃষ্ঠাসংখ্যা:

১৪৪

কোয়ালিটি:

পেপারব্যাক বাঁধাই

রেটিং:

Reviews

There are no reviews yet.

Be the first to review “সিরাতে খাতামুল আম্বিয়া সা.”

Your email address will not be published.