কিছু পড়ে দেখুন

বারো মাসের করণীয় বর্জনীয়

লেখক:

প্রকাশক:

কালান্তর প্রকাশনী

পৃষ্ঠাসংখ্যা:

২৮৮

প্রকাশকাল:

একুশে গ্রন্থমেলা, ২০১৮

সংস্করণ:

সেপ্টেম্বর-২০২১

রেটিং:

৳ 230

মানুষের কাজের সুবিধার্থে আল্লাহ সময়কে দুভাগে ভাগ করেছেন। সময়ের একটি অংশকে আমরা দিন; আরেক অংশকে বলি রাত। দিন-রাতের আবর্তে ৭ দিনে হয় এক সপ্তাহ। ৩০ দিনে ১ মাস। ৩৬৫ দিনে ১ বছর। ১ বছরে মোট মাস ১২টি।
আল্লাহ তাআলা অনুগ্রহ করে বিশেষ কিছু দিন আর রাতকে আমাদের জন্য সম্মানিত করে দিয়েছেন, যে দিন বা রাতের মর্যাদা তাঁর কাছে অন্যান্য দিন এবং রাত থেকে অনেক বেশি। যেমন : শবেকদর হাজার মাস থেকে উত্তম। আরাফার দিনের রোজা পূর্বের ও পরের ২ বছরের গুনাহের (সগিরা) কাফফারা হয়ে যায়। কিছু মাসের বিশেষ আমল যেমনভাবে সহিহ হাদিস দ্বারা প্রমাণিত, ঠিক তেমনিভাবে আমাদের সমাজে কিছু মাসে এমন বহু আমল প্রচলিত, যেগুলো সম্পূর্ণ বানোয়াট; কুরআন-হাদিসের সঙ্গে সম্পর্ক নেই।
বিশেষ কোনো মাস বা দিনের কোন ফজিলত সহিহ হাদিস দ্বারা প্রমাণিত, কোনটা প্রমাণিত নয়; এ গ্রন্থ আপনাকে সে সম্পর্কে পথপ্রদর্শন করবে ইনশাআল্লাহ। এ বিষয়ে লিখিত অন্যান্য গ্রন্থের তুলনায় এটি সম্পূর্ণ ব্যতিক্রম। গ্রন্থটিতে প্রতিটি আয়াত, হাদিস, আসারের তথ্যসূত্র উল্লেখ করা হয়েছে, হাদিস নিয়ে পর্যালোচনা করা হয়েছে। এমন একটি গুরুত্বপূর্ণ গ্রন্থ আমাদের প্রত্যেকের কাছে থাকা উচিত।

লেখক:

প্রকাশক:

কালান্তর প্রকাশনী

পৃষ্ঠাসংখ্যা:

২৮৮

প্রকাশকাল:

একুশে গ্রন্থমেলা, ২০১৮

সংস্করণ:

সেপ্টেম্বর-২০২১

রেটিং:

Reviews

There are no reviews yet.

Be the first to review “বারো মাসের করণীয় বর্জনীয়”

Your email address will not be published. Required fields are marked *